Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪
সর্বশেষ সংষ্করণ 2024-10-24T18:00:42Z
সিলেট

সিলেটে ১ লাখ ৮১ হাজার কিশোরীকে দেয়া হবে এইচপিভি টিকা

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : দেশে প্রতি ১ লাখ নারীর মধ্যে ১৬ জন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। এরমধ্যে জরায়ুর মুখের ক্যানসার জনিত মৃত্যুর ঘটনা বেশি। তবে সংক্রমণ প্রতিরোধ ব্যবস্থার মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। তাই সারা দেশের মতো সিলেট জেলাতেও বৃহস্পতিবার থেকে কিশোরীদের এইচপিভি টিকাদান শুরু হচ্ছে।

জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এবং শিক্ষা প্রতিষ্ঠানের বাইরের ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যায়নরত মোট ১ লাখ ৮১ হাজার ৪৯৮ জনকে এই টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। টিকা পেতে দ্রুত রেজিস্ট্রেশন করতে হবে। বুধবার (২৩ অক্টোবর) দুপুরে নগরীর অভিজাত হোটেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এইচপিভি টিকার প্রয়োজনীয়তা ও ক্যানসার প্রতিরোধের নানা বিষয় তুলে ধরেন সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. আনিসুর রহমান ও সিলেট জেলা সিভিল সার্জন ডা. মনিসুর চৌধুরী।

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুযায়ী নিয়মিত পরীক্ষা (স্ক্রিনিং) এর পাশাপাশি এইচপিভি টিকাদানের মাধ্যামে জরায়ুর মুখ ক্যানসার প্রতিরোধ এবং এই ক্যানসারজনিত মৃত্যু হ্রাস করা সম্ভব। এই টিকা গ্রহণের পর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।


বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ