Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: সোমবার, ১৯ আগস্ট, ২০২৪
সর্বশেষ সংষ্করণ 2024-08-18T20:09:24Z
সুনামগঞ্জ

সুনামগঞ্জের এক গ্রামে গান-বাজনা নিষিদ্ধ

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার এক গ্রামে বিয়ে-জন্মদিন বা অন্য কোনো অনুষ্ঠানে গানবাজনা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। গ্রামে কেউ গানবাজনা করলে তাকে বিচারের আওতায় নিয়ে আসা হবে।

শনিবার (১৭ আগস্ট) রাতে উপজেলা সদরের চিকসা গ্রামের মানুষ মাতব্বরদের নিয়ে এ নিয়ম চালু করেন।

জানা যায়, বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে উচ্চ শব্দে গানবাজনা করার কারণে রোগী, বৃদ্ধ ও শিশুদের সমস্যা হয়। তা ছাড়া ইসলাম ধর্মে গানবাজনা নিষিদ্ধ।

এই বিষয়ে গ্রামের হিন্দু ধর্মাবলম্বীদের কোনো প্রতিক্রিয়া দেখা যায়নি। হিন্দুরা জানান, গ্রামের মুসলিম ভাইয়েরা একত্রিত হয়ে সিদ্ধান্ত নিয়েছেন শুনেছি। আমাদের তারা এ বিষয়ে কিছু বলেনি। উচ্চ সাউন্ডে গানবাজনা হার্টের রোগী ও বৃদ্ধদের কষ্ট দেয়। আমাদের কোনো সমস্যা নেই।

৯ নম্বর ওয়ার্ড চিকসা গ্রামের ইউপি সদস্য শফিকুল হক বলেন, আমাদের গ্রামটি সদর ইউনিয়নের সবচেয়ে বড় গ্রাম। গ্রামে হিন্দু-মুসলিম দুই ধর্মের লোক বাস করেন। এর মধ্যে ৮০ শতাংশ মুসলিম পরিবার বাস করে। কেউ যদি না মানে, তাহলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। আর এই গ্রামে বসবাসকারী হিন্দু ধর্মাবলম্বী ভাইদের জন্য এ বিষয়ে কিছু বলা হয়নি।

তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জুনাব আলী কালবেলাকে জানান, উচ্চ শব্দে গানবাজনা করা আইনগতভাবেও বাধ্যবাধকতা আছে। চিকসা গ্রামের মাতব্বররা গানবাজনা নিষিদ্ধ করেছেন। এটি একটি সুন্দর উদ্যোগ নিয়েছেন তারা। এ বিষয়ে কারও কোনো সমস্যা হওয়ার কথা নয়। এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া দেখা যায়নি।

সূত্র : কালবেলা
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ