Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: মঙ্গলবার, ৬ আগস্ট, ২০২৪
সর্বশেষ সংষ্করণ 2024-08-06T08:51:06Z
সারাদেশ

শেখ হাসিনার আগেই যারা দেশ ছেড়ে যারা পালিয়েছেন

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ৩৬ দিন আগে শিক্ষার্থীদের যে আন্দোলন শুরু হয়েছিল তা সরকার পতনের আন্দোলনে রূপ নেয়। দেশজুড়ে সংঘাতে শত শত মানুষের মৃত্যুর মধ্যে শেখ হাসিনা ক্ষমতা ছাড়তে বাধ্য হন। প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে তিনি নিরাপদ আশ্রয়ের উদ্দেশে ভারত চলে যান। তার দেশত্যাগের আগেই আওয়ামী লীগের অনেক শীর্ষ নেতা দেশ ছেড়েছেন।

রাজনৈতিক মহলের প্রশ্ন উঠেছে, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কোথায়? জানা গেছে, শেখ হাসিনার একদিন আগেই পালিয়েছেন ওবায়দুল কাদের।

সূত্র মতে, গত শনিবার (৩ আগস্ট) বিকেল থেকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক গা ঢাকা দিয়েছেন। জাতীয় নির্বাচনের পর থেকে প্রতিদিন মিডিয়ার সামনে কথা বললেও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শেষ মুহূর্তে মিডিয়ায় কথা কম বলতে দেখা যায় তাকে। গত শনিবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শেষবারের মতো কথা বলেন ওবায়দুল কাদের। রোববার তাকে কোথাও দেখা যায়নি।

আরেকটি সূত্র বলছে, ওবায়দুল কাদের রোববার (৪ আগস্ট) রাতে দেশত্যাগ করেছেন। তিনি বর্তমানে সিঙ্গাপুর রয়েছেন। তবে অন্য একটি সূত্র বলছে, ওবায়দুল কাদের বর্তমানে নয়াদিল্লিতে অবস্থান করছেন।

চলমান কোটা সংস্কার আন্দোলনে অস্থিতিশীল পরিস্থিতিতে দেশ ছেড়ে সিঙ্গাপুরে গেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। গত শনিবার (৩ আগস্ট) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি দেশ ছাড়েন।

শাহজালাল বিমানবন্দর সূত্র জানায়, শনিবার সকাল ৮টা ৩০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে সিঙ্গাপুরের উদ্দেশে ফ্লাইট উড্ডয়ন করে। এই ফ্লাইটেই মেয়র তাপস সিঙ্গাপুরে যান।

মেয়র তাপস বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ইকোনমিক ক্লাসের আসনে করে ভ্রমণ করছেন, এমন একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। সেই ছবিতে দেখা যায়, তিনি বিমানের ভেতর হাঁটার জায়গায় একটু কাত হয়ে দাঁড়িয়ে আছেন। তার পেছনে বিমানের দুজন কর্মীও দাঁড়িয়ে আছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এক কর্মকর্তা জানান, ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বিমানের ফ্লাইটে একাই সিঙ্গাপুরে গেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান রোববার রাতে দেশ ছেড়ে পালিয়েছেন। তবে তিনি কোন দেশে গেছেন তা নিশ্চিত করে জানা যায়নি।

আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শায়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসানসহ আরও বেশ কিছু ছাত্রনেতা সোমবার সিলেট সীমান্ত দিয়ে দেশ ছেড়েছেন।

আইনমন্ত্রী আনিসুল হক দেশত্যাগ করেছেন, তবে তিনি কোথায় গেছেন তা নিশ্চিত করে জানা যায়নি। সোমবার সকাল থেকে তিনি ঢাকায় অনুপস্থিত ছিলেন।

এদিকে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সোমবার রাজধানীর বনানীর বাসায় অবস্থান করেন। তবে এদিনই তার দেশত্যাগ করার কথা ছিল বলে জানা গেছে।

অন্যদিকে পুলিশের বিভিন্ন সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের সঙ্গে সম্পৃক্ত পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা জনসমাগম এড়িয়ে অবস্থান নিয়েছেন। অনেকেই নিজেদের বাসা বা সরকারি বাংলোতে না গিয়ে আত্মীয়স্বজনের বাড়িতে অবস্থান করছেন।

এছাড়া গত রোববার বিদেশ ভ্রমণ করার কথা ছিল বেশ কয়েকজন মন্ত্রী, ভিআইপি এবং সিআইপির। বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জের মাধ্যমে বিদেশ ভ্রমণের করেছেন তাদের নাম এখনও জানা যায়নি।


বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ