Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: বুধবার, ২২ নভেম্বর, ২০২৩
সর্বশেষ সংষ্করণ 2023-11-22T11:37:08Z
গোলাপগঞ্জলিড নিউজ

গোলাপগঞ্জের কৈলাশটিলার পরিত্যক্ত কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু 

বিজ্ঞাপন
ফাইল ছবি

ডেস্ক রিপোর্ট : সিলেটের গোলাপগঞ্জের কৈলাশটিলার পরিত্যক্ত কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু হয়েছে। এখান থেকে প্রতিদিন ৭০ লাখ ঘনফুট গ্যাস পাওয়া যাবে বলে জানিয়েছেন সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের (এসজিএফএল) মহাব্যবস্থাপক (অপারেশন) প্রকৌশলী আব্দুল জলিল প্রামানিক।

উত্তোলিত এই গ্যাস মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটা থেকে জাতীয় সঞ্চালন লাইনে সরবরাহ শুরু হয়। জ্বালানি সংকট নিরসনে গ্যাস উৎপাদন বাড়াতে দেশের ৪৬টি কূপ অনুসন্ধান, খনন ও পুনঃখননের পরিকল্পনা নিয়েছে সরকার।

এ পরিকল্পনার অংশ হিসেবে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের আওতাধীন ১৪টি কূপ খনন ও পুনঃখননের কাজ চলছে। সিলেটের এই ১৪ কূপের মধ্যে তিনটি থেকে গত বছর থেকে উৎপাদন শুরু হয়। আজ থেকে কৈলাশটিলার কূপে উৎপাদন শুরু হয়েছে।

কর্মকর্তারা জানান, গত বছর সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের আওতাধীন সিলেট-৮, কৈলাশটিলা-৭ ও বিয়ানীবাজার-১ নামে তিনটি পরিত্যক্ত কূপ পুনঃখনন করা হয়। বর্তমানে এসব কূপ থেকে দৈনিক ১৬-১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় সঞ্চালন লাইনে সরবরাহ করা হচ্ছে।

এসজিএফএল সূত্র জানায়, সিলেট গ্যাসফিল্ড লিমিটেডের আওতাধীন গোলাপগঞ্জের কৈলাশটিলা-২ নং কূপ থেকে দীর্ঘদিন পরিত্যক্ত ছিল। গত ২৭ জুলাই এই কূপ পুনঃখনন শুরু হয়। খননের পর চলতি সপ্তাহে কূপটিতে গ্যাসের সন্ধান পাওয়া যায়। এই কূপের একটি লেয়ার থেকে আগে গ্যাস উৎপাদন করা হয়েছিল। গ্যাস উৎপাদনের কিছুদিন পর এই লেয়ারে পানি এসে যাওয়ায় উৎপাদন বন্ধ হয়ে যায়। সাময়িকভাবে বন্ধ থাকা এই কূপ পুনঃখনন কাজে আরও একাধিক লেয়ারের সন্ধান পাওয়া যায়। গত ৯ ও ১১ নভেম্বর সেখানে পরীক্ষা করে গ্যাস পাওয়া যায়।

সূত্র আরও জানায়, ১৯৫৫ সালে সিলেটের হরিপুরে প্রথম গ্যাসের সন্ধান পাওয়া যায়। এরপর একের পর এক গ্যাসক্ষেত্রের খোঁজ মিলে। বর্তমানে এসজিএফএলের আওতায় পাঁচটি গ্যাসক্ষেত্র আছে। সেগুলো হলো- হরিপুর গ্যাস ফিল্ড, রশিদপুর গ্যাস ফিল্ড, ছাতক গ্যাস ফিল্ড, কৈলাশটিলা গ্যাস ফিল্ড ও বিয়ানীবাজার গ্যাস ফিল্ড। এর মধ্যে ছাতক গ্যাস ফিল্ড পরিত্যক্ত রয়েছে। বাকিগুলোর মধ্যে ১৩টি কূপ থেকে বর্তমানে প্রতিদিন ৯৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে।



বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ