Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩
সর্বশেষ সংষ্করণ 2023-11-26T09:09:58Z
লিড নিউজসিলেট

সিলেটে পাসের হারের পাশাপাশি কমেছে জিপিএ-৫

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : এইচএসসি ও সমমানের পরীক্ষায় সিলেট বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। এ বছর সিলেট বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৬২ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ১৬৯৯ জন।

গেল বছর সিলেট বোর্ডে পাসের হার ছিল ৮১ দশমিক ৪৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ৪৮৮১ জন। গত বছরের তুলনায় পাসের হার কমেছে ৯ দশমিক ৮১ শতাংশ। জিপিএ-৫ কমেছে ৩১৮২টি।

রোববার (২৬ নভেম্বর) সিলেট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত ফলাফলে এ তথ্য পাওয়া গেছে।
এবারের এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ নিয়ে বেলা আড়াইটায় সংবাদ সম্মেলন করবে সিলেট বোর্ড।

সিলেট বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত ফলাফলে দেখা গেছে, এ বছর বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল ৮৩ হাজার ১২৩জন। এর মধ্যে পাস করেছে ৫৯ হাজার ৫৩৬জন।
 
গত বছর এইচএসসিতে সিলেট বোর্ডের মোট পরীক্ষার্থী ছিল ৬৬ হাজার ৪৯১ জন। পাস করেছিল ৫৪ হাজার ১৪২ জন। পাসের হার ছিল ৮১ দশমিক ৪৩ শতাংশ। এর আগের বছর ২০২১ সালে পাসের হার ছিল ৯৪ দশমিক ৮০ শতাংশ।

রোববার (২৬ নভেম্বর) বেলা ১১টায় ওয়েবসাইট ও নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে ফল প্রকাশ করা হয়। এর আগে সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী ও বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন।

এবার দেশের ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষায় অংশ নেয়া সাড়ে ১৩ লাখের বেশি শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৫৯৫ জন। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন। সেই হিসাবে এ বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮৩ হাজার ৬৮৭ জন।
 
এ ছাড়া গতবছর পাসের হার ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ। এবার এইচএসসি ও সমমানে সব বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। সেই হিসাবে পাসের হারও কমেছে।


বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ